বিদ্রোহীর গান
- রবিন মজুমদার - দিগ্বিদিক ২৯-০৪-২০২৪

কাজী নজরু ইসলামকে স্মরণ করে,

হে মহারথী,
তুমি যা দিয়ে গিয়েছ আমাদেরকে,তা অবিনশ্বর।
জানিনা কবে তোমায় পাব এই অধমের সঙ্গী হিসেবে।
তোমার কাব্যরসের প্রকৃত বিচার করার মত ন্যায়ালংকার কোনদিন আসবে,
ভাবখানা এই,তাকে পেলে নির্বাসিত করে খুলে দিব মনের গহীন দরজা।

হে বিদ্রোহের ধারা,
যে প্রাণশক্তি আর তেজ তুমি দিয়েছ তোমার কবিতায়,
তা আজও প্রকৃত বিবেকধারীর মুখে আগুন ঝরায়,
মুখের বুলি তাল হারায় আর সামনে বন্যা বয়ে যায় লাল-সালুর দলে।

হে অমর,
তোমাকে মনে-প্রানে চেয়েছি,করে নিতে চেয়েছি আমার চেতনার বাহক,
কিন্তু পারিনি বহুকাল ধরে,পারিনা আজও,
হয়ত আকাঙ্ক্ষার অপূর্নতায়।
তুমি কবি থেকো ভালো,যেখানেই না থাকো,
পারলে এস ফিরে,এই শ্রমিক-মজুরের মনের বার্তায়।

রাত ১০.৫০
২৫/০৫/১৯

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।